Saturday, May 18, 2024
Google search engine
Homeচাকরি৭৫০০ নিয়োগ পঞ্চায়েতে, নিয়োগ প্রক্রিয়া শুরু পুজোর আগেই

৭৫০০ নিয়োগ পঞ্চায়েতে, নিয়োগ প্রক্রিয়া শুরু পুজোর আগেই

রাজ্যে হতে চলেছে ৭,৫০০ নিয়োগ পুজোর আগেই

ইতিমধ্যেই রাজ্যে মিটেছে পঞ্চায়েত ভোট। তারপরই পঞ্চায়েতের ত্রিস্তরে শূন্যপদ পূরণে উদ্যোগী হলো রাজ্য সরকার। গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি এবং জেলা পরিষদ সব মিলিয়ে প্রায় ৭,৫০০ শূন্যপদ পূরণের তোড়জোড় শুরু হয়েছে। রাজ্যের এক পদস্থ করতে জানিয়েছে,গ্রামোন্নয়নের নানারকম কাজ মসৃণভাবে এগিয়ে নিয়ে যেতে এই শূন্যপদ জরুরি।

তাই রাজ্য প্রশাসন ইতিমধ্যেই নিয়োগের জন্য নীতিগত সম্মতি দিয়েছে। পরবর্তীধাপে মন্ত্রিসভা এবং অর্থদপ্তরের সম্মতি মিললেই সংশ্লিষ্ট পঞ্চায়েত,পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদ বিজ্ঞপ্তি জারি করবে। এই প্রক্রিয়া দূর্গা পূর্জার আগেই শুরু হয়ে যাবে বলে জানিয়েছেন শীর্ষকর্তারা। পঞ্চায়েতের তিনস্তরে এগজিকিউটিভ অ্যাসিস্ট্যান্ট,গ্রাম সহায়ক,নির্মাণ সহায়ক,গ্রাম পঞ্চায়েত সচিব,একাউন্টস ক্লার্ক,ক্যাশিয়ার কাম স্টোর কিপার সহ বিভিন্ন পদে নিয়োগ হবে।

গোটা প্রক্রিয়ায় স্বচ্ছতাকে সর্বাধিক গুরুত্ব দিচ্ছে নবান্ন তথা পঞ্চায়েত দপ্তর। সম্প্রতি জেলাস্তরের নির্বাচন নির্বাচন কমিটি বা ডিস্ট্রিক লেবেল সিলেকশন কমিটি পূর্ণগঠনের নির্দেশ জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে,নতুন কমিটিতে কোনও জনপ্রতিনিধি থাকবেন না। সেই সঙ্গে সম্পূর্ণভাবে অনলাইন পদ্ধতি -নির্ভর হতে চাইছে রাজ্য সরকার। তাই ওয়েস্ট বেঙ্গল পঞ্চায়েত রিকুটমেন্ট ম্যানেজমেন্ট পোর্টাল তৈরী করা হয়েছে। বিজ্ঞপ্তি প্রকাশের সঙ্গে সঙ্গে ওই পোর্টালে গ্রাম পঞ্চায়েত,পঞ্চায়েত সমিতি,জেলা পরিষদকে নিয়োগ সংক্রান্ত যাবতীয় তথ্য তুলে দিতে হবে। চাকরিপ্রার্থীদের নাম ওটিপি ভিত্তিক রেজিস্ট্রেশনের মাধ্যমে পোর্টালে নথিভুক্ত করতে হবে। তার পরেই তারা আবেদন করতে পারবেন। লিখিত পরীক্ষা থেকে শুরু করে ইন্টারভিউতে নির্বাচিত প্রার্থীদের নাম সহ যাবতীয় তথ্য তুলে দিতে হবে ওই পোর্টালে। দুর্গাপূজার আগেই পোর্টালটি তৈরী হয়ে যাবে বলে খবর।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন

Recent Comments

error: Content is protected !!